x

আমাদের সবার কমবেশী ওয়েব সাইট বা ব্লগ সাইট আছে। আমাদের লক্ষ্য অনুযায়ী তেমন কোন ভিজিটর পাই না। এর কারণ একটাই আপনার সাইট সার্চ ইঞ্জনে সাবমিট বা পরিচয় করিয়ে না দেয়া। যদি আপনার সাইট সার্চ ইঞ্জিনে সাবমিট করা থাকে তাহলে হাজার হাজার ভিজিটর আনা সম্ভব আপনার সাইটে। তাই আমি আপনাদরকে এমন একটা সাইট এর সাথে পরিচয় করিয়ে দেব যেখানে আপনি খুব ফ্রি এবং সহজে আপনার সাইটে ভিবিন্ন সার্চ ইঞ্জনে সাবমিট করে হাজার হাজার ভিজিটর আপনার সাইটে নিয়ে আসতে পারবেন। তো চলুন শুরু করি।

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিনকে তথ্য খোঁজার যন্ত্র বলতে পারেন। আপনার আম সম্পর্কে জানার দরকার বাংলাতে এবং ইংরেজিতে। আপনি কোন সার্চ ইঞ্জিনে গিয়ে Mango লিখে সার্চ করলে আম সম্পর্কে তথ্য এনে দেবে। সেখান থেকে আপনি আম সম্পর্কে জানতে পারবেন। আবার যদি বাংলাতে জানার দরকার হয় তাহলে “আম” লিখে সার্চ করলে আম সম্পর্কে তথ্য পাবেন। আবার ধরুন আপনার আমের ছবি দরকার। ঠিক একইভাবে Image Search এ গিয়ে আপনি একইভাবে আমের হরেক রকম ছবি পেতে পারেন। এভাবে সার্চ ইঞ্জিন থেকে আমরা উপকৃত হয়ে থাকি।

সার্চ ইঞ্জিন আমার সাইট কিভাবে খুঁজে পায়?

প্রত্যেকটি সার্চ ইঞ্জিনের একটি করে প্রোগ্রাম আছে। যেটি সব ওয়েবসাইটে ভিজিট করে সংরক্ষণ করতে থাকে তার ডাটাবেজে। এই প্রোগ্রামকে বলে “বট” “BOT” বা রোবট। এই ডাটাবেজ থেকেই সার্চ ফলাফল দেখায়। এই বটগুলো আপনার সাইটের কিওয়ার্ড ও কনটেন্ট এর উপর ভিত্তি করে তাদের ডাটাবেজে অর্ন্তভুক্ত করে। এজন্য সঠিক কি-ওয়ার্ড ব্যবহার করা উচিত। এ সম্পর্কে আগের টিউনে বলেছি।

বট কে আমার সাইট চিনিয়ে দিব কিভাবে?

আপনার সাইট যদি সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টে দেখাতে চান তাহলে অবশ্যই আপনাকে আপনার সাইটটি বট দিয়ে ভিজিট করাতে হবে বা সার্চ ইঞ্জিনে সাইটটি সাবমিট করতে হবে। এখানে এক ক্লিকে প্রায় ২০০ Search Engine এ Submit হবে। ক্লিক করার পর দেখবেন নতুন একটা সাইট ওপেন হয়েছে। সেখানে আপনি আপনার সাইট লিঙ্ক এবং ইমেইল এড্রেস দিন। সর্বশেষে সবগুলো সাইট এ ক্লিক মানে টিক চিহ্ন দিয়ে সাবমিট করুন। দেখবেন সাবমিট হয়ে যাবে।

আপনার সাইটে ভিজিটর আসা শুরু করবে। আপনার সাইটকে পপুলার করার জন্য এর চেয়ে ভালো সুবিধা আমার কাছে নেই।